ঢাকা,বুধবার, ১৫ মে ২০২৪

ডুলাহাজারায় সংরক্ষিত বনাঞ্চলে অবৈধ পাথরের ব্যবসায় জমজমাট!

নিজস্ব প্রতিবেদক :: কক্সবাজার উত্তর বনবিভাগের ফাঁসিয়াখালী রেঞ্জের চকরিয়া উপজেলাধীন ডুলাহাজারা বনবিটের সংরক্ষিত বনাঞ্চলের ভিতরে অবৈধভাবে আনা কালো পাথরের ব্যবসায় জমজমাট।

দীর্ঘদিন ধরে এ অবৈধ পাথরের ব্যবসার বিরুদ্ধে বন বিভাগের নিষ্ক্রিয়তা রহস্যজনক। তাছাড়া আশেপাশের বনাঞ্চলের গাছ পাচারও সহজ হয়েছে বলে এলাকাবাসী মনে করছেন।

এলাকার বিভিন্ন সূত্র জানায়, সংরক্ষিত বন অভ্যন্তরে পাথর- কাঠ ইত্যাদি বনজদ্রব্যের ডিপো থাকার নিয়ম নেই। অথচ দীর্ঘদিন ধরে অবৈধভাবে সংগৃহীত এসব কালো বোল্ডার পাথর ভেঙ্গে খোয়া বানিয়ে বিক্রি করছে কতিপয় প্রভাবশালী ব্যবসায়ী।

এই ডিপো থেকে থেকে পাথর পাচারের সঙ্গে বনাঞ্চলের গাছ কেটে রাতের অন্ধকারে পাচার হওয়ার অভিযোগ উঠেছে।

সরেজমিনে গেলে দেখা যায়,ডুলাহাজারা বনবিটের সংরক্ষিত বনাঞ্চল পাগলির বিল নামক এলাকায় অবৈধভাবে আনা পাথরের স্তুপ খোলা আকাশের নীচে পড়ে আছে। সেখানে বড় বড় কালো বোল্ডার পাথরগুলো মেশিনের সাহায্য ভাঙ্গানো হচ্ছে।

ভাঙ্গনকারী ব্যক্তিরা জানান,এসব পাথর আলীকদম এলাকা থেকে আনা হয়। তাছাড়া ওখানে বিজিবি প্রশাসন মাঝে-মধ্যে অভিযান চালিয়ে থাকে। কিন্তু বন বিভাগ নির্বিকার।

এবিষয়ে ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মোঃ মেহরাজ উদ্দিন এ প্রতিবেদককে বলেন, আমি এখানে জয়েন্ট করার পূর্বে থেকে এখানে পাথর আনা-নেওয়া করা হচ্ছে। এতে বনবিভাগের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে দেখে আমি উর্ধতন কর্তৃপক্ষসহ চকরিয়ার ইউএনও’র সঙ্গে কথা বলেছি কখন, কিভাবে এসব অবৈধ কর্মকাণ্ড উচ্ছেদ করা যায়। অচিরেই অভিযান পরিচালনা করে অবৈধ পাথরের ডিপো উচ্ছেদের প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

পাঠকের মতামত: